4 Responses

  1. ABUSAIF
    ABUSAIF at |

    দুঃখিত, আমি আমার অযোগ্যতার কারণে এ অংশটুকু বুঝতে পারছিনা-
    “ইসলাম আল্লাহকেই সম্পত্তির মালিক বলেছে। এই সম্পত্তির ভোগ দখলের বন্টন পদ্ধতি বলেছেন আল্লাহ। তার সম্পত্তি বলেই তিনি যাকাতের কথা বলেছেন।”

    “”….আর ইসলামে কথিত মুনাফাখোরির নামে ব্যবসাবাণিজ্যের জায়গা নেই। ইসলাম বলেছে বিনিময়ের কথা। বিনিময় আর ব্যবসার মধ‌্যে রাত দিন ফারাক আছে।”

    আপনি কি “সম্পত্তির মালিকানা” এবং “ব্যবসা+মুনাফা” এ দুটো বিষয়ে আপত্তি/প্রশ্ন উত্থাপন করতে চেয়েছেন?

    বিস্তারিত আলোচনা প্রয়োজন! যদি ইতিপূর্বে কোথাও আলোচনা করে থাকেন তবে লিংক দিতে অনুরোধ করছি!

    Reply
  2. শাকিল মামুন
    শাকিল মামুন at |

    আপনার সঙ্গে কিছু বিষয়ে একমত পোষণ করছি। ইসলামী রাষ্ট্রের যে ধারণার কথা আমরা বলি তা মূলত খেলাফতের বিকৃত রূপ। ভিন্ন ভিন্ন রাষ্ট্রে ইসলাম প্রতিষ্ঠা করলেই খেলাফত প্রতিষ্ঠিত হবে না। খেলাফতের ধারণার সঙ্গেই কিন্তু জড়িয়ে আছে ‘উলিল আমরে’র বিষয়টিও। অর্থাৎ এমন নেতা আল্লাহ এবং রাসুলের পর যার আনুগত্য করতে নির্দেশ দেয়া হয়েছে। এই নেতা সমগ্র মুসলিম উন্মাহের জন্যই হতে হবে একজন। খেলাফতের ধারণাকে বাদ দিয়ে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার চিন্তা করা হবে বোকামি।

    Reply
  3. আবু সুলাইমান
    আবু সুলাইমান at |

    কিছু পয়েন্ট বেশ জোশ লাগল। যদিও এসব পয়েন্ট অনেক আগেই বিতর্কিত হয়ে পড়েছে ইউরোপ-আমেরিকা কেন্দ্রিক আব্দুল ওয়াহাব আল আফেন্দী, তারিক রামাদান, তালাল আসাদ, রশিদ ঘানুশিসহ অনেকেই। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এসব বিষয় বাংলাদেশের ইসলামি আন্দোলনের আলোচনায় এখনো আনালোচিতই থেকে গেল। তো কিছু বিষয় তুলে আনাই ধন্যবাদ… এসব বিষয়গুলো আরো বিস্তারিত ও একাডেমিক ওয়েতে তুলে আনতে পারলে ভাল হত…time will need it, br.

    Reply
  4. আবু সুলাইমান
    আবু সুলাইমান at |

    Islam, Secularism and the Modern State শীর্ষক তালাল আসাদের লিখার লিংক দেয়া হলো http://asiasociety.org/countries/religions-philosophies/islam-secularism-and-modern-state

    Reply

Leave a Reply