8 Responses

  1. ABUSAIF
    ABUSAIF at |

    খুবই গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার জন্য মোবারকবাদ.. জাযাকাল্লাহ

    তবে “”মাধ্যম নয় বরং কথাই গুরুত্বপূর্ণ”” মূল সমস্যাটি এখানেই!!

    আমিতো মনে করি- “”মাধ্যম এবং কথা- উভয়ই গুরুত্বপূর্ণ””

    “”মাধ্যম নয় বরং কথাই গুরুত্বপূর্ণ”” ধরা হলে-
    মাধ্যম যদি উপেক্ষিত বা গুরুত্বহীন হয়-ও, তবু তো কথা গুরুত্বহীন বা উপেক্ষিত হবার প্রশ্ন আসেনা!

    কিন্তু একথা অনস্বীকার্য় যে, শ্রোতার নিকট কথা গুরুত্বপূর্ণ হবার জন্য মাধ্যমও গুরুত্বপূর্ণ!! একটির অবস্থা দুর্বল হলে অপরটিও শক্তি হারায়!!

    বাস্তবতা কি এমন নয় যে, অনেক সময় কথাবিহীন মাধ্যমই মূল উপজীব্য হয়ে উঠেছে এবং কথা হারিয়ে গেছে? উদাহরণ ভূরি ভূরি!!

    সুতরাং মিউজিক তথা বাদ্যযন্ত্রের ব্যাপারে কুরআন-সুন্নাহর সুস্পষ্ট দ্ব্যর্থহীন বক্তব্য উপেক্ষা করে সরলরেখ যুক্তিভিত্তিক সিদ্ধান্ত নিতে গেলে অনেক কুযুক্তিও বিভ্রান্তির কারণ হয়ে বসতে পারে!

    তাই এমন গুরুত্বপূর্ণ বিষয়ে বর্তমান প্রজন্মকে সঠিক নির্দেশনা দিতে উভয় বিষয়ের জ্ঞান ও প্রজ্ঞায় সমৃদ্ধ ব্যক্তিদের এগিয়ে আসা উচিত!!

    Reply
  2. মুহসিন আব্দুল্লাহ
    মুহসিন আব্দুল্লাহ at |

    চিন্তার বিষয় । তবে একটা হাদীসের কথা অনেকেই উল্লেখ করেন যে- ‘এক সময় কিছু লোক বাদ্যযন্ত্রকে হালাল করবে, জেনে রাখো তাঁরা ভ্রান্ত’ । এরকম কোন হাদীস সত্যিই আছে কিনা , থাকলে সেটা কতটুকু সহীহ সেটা খুঁজে বের করতে হবে । অন্যথায় এ সম্পর্কীয় সন্দেহ সংশয়ের অবসান হবেনা ।

    Reply
  3. আবু সুলাইমান
    আবু সুলাইমান at |

    আবু সাইফ ভাই, ধন্যবাদ। কোন বিষয়কে আলোচনার টেবিলে আনলেই কেবল তার ভুলত্রুটি সামনে আসে। তাই আমি বিষয়টি সামনে এনেছি।

    আর “মাধ্যম এবং মূল কথা” দুটোই গুরুত্বপূর্ণ– এ বিষয়ে কোন সন্দেহ নেই। তবে স্থান-কাল পাত্র ভেদে কম বেশি আছে। যে পানির অপর নাম জীবন– সেই পানিতে ডুবেই কিন্তু ফি বছর মৃত্যু ঘটে শত শত মানুষের।

    বাজনা বা মিউজিক এর প্রসঙ্গে কুরান বা হাদীসে কি আছে- সে বিষয়টি আমি এড়িয়ে গেছি মূলত কয়েকটি কারণে।

    প্রথমতঃ এ বিষয়ে পক্ষে-বিপক্ষে প্রচুর আলোচনা আছে।
    দ্বিতীয়তঃ কুরান-হাদীসের নিজস্ব ব্যাখ্যা দেয়ার মত অথারিটি আমাদের নেই।

    কিন্তু এটাও সত্য যে, যাদের নিকট থেকে আমরা ইসলামের প্রাথমিক বিষয়গুলো শিখেছি অনেক বিষয়েও তাদের ভুল-ত্রুটি দেখেছি, যা পরবর্তীতে বাইরের বই পড়ে জানতে পেরেছি। আবার কোন বিষয়ে নতুনভাবে আলেমদের ঐক্যমত প্রতিষ্ঠিত হলে আগের মত কে পরিবর্তন করে নতুন মত কে গ্রহণ করতেও দেখেছি।

    জ্ঞান সৃষ্টির ধারাবাহিকতায় একটি বিষয় দেখা যায় যে, জ্ঞান সব সময় চলমান। এটি কুরান-হাদীসের ক্ষেত্রেও সমভাবে প্রযোজ্য। এ কারণেই দেখা যায় যে, কুরানের কোন শব্দের যে প্রচলিত অর্থ/ব্যাখ্যা আগে প্রচলিত ছিল তা পরবর্তীতে অন্যান্য আলেমেরা/ মুফাসসিররা/মুহাদ্দিসরা সময় ও পরিস্থিতির প্রেক্ষাপটে নতুন করে ব্যাখ্যা করেন। এর অর্থ কিন্তু এই নয় যে, এটি তারা কুরান/হাদীস হতে বের করেন। বরং আর্থ-সামাজিক প্রেক্ষাপটে তারা কুরানের /ইসলামের যে মূল বাণী তা অক্ষুন্ন রেখে নতুন অর্থ গ্রহণ করেন। আর পেছনে যত না অবদান সেই মুফাসসিরদের তার চেয়ে বেশি অবদান সমসাময়িক যে সকল চিন্তাবিদরা সমাজ-সমস্যার নানান সমাধানমূলক পথ বের করেন তাদের। তারিক রামাদান তাঁর “Radical Reform” বইয়ে সে বিষয়টিই আসাধারণভাবে তুলে ধরেছেন। তাঁর ভাষ্য মতে, ইসলামের সংস্কার মানে কুরান/ হাদীশের পরিবর্তন নয় বরং কুরান/ হাদীসের বিষয়ে মানুষের চিন্তার বা বুঝের সংস্কার বা পরিবর্তন। মোজাম্মেল ভাইয়ের সিএসসিএস ওয়েবসাইটে এটি চমৎকার ভাবে অনুবাদ করা হয়েছে “ইসলামী চিন্তার সংস্কার: কোথায়, কেন ও কিভাবে” শিরোনামে।

    হাঁ, কুরান/ হাদীশের বাইরে শুধু যুক্তিমূলক কোন কিছু ভাবলে সেখানে ভুল হবার সম্ভাবনা থেকে যায়, কিন্তু যেহেতু কুরান/ হাদীসের দৃষ্টিকোণ থেকে অনেক ভাবনা আছে অল্রেডি আছে, তাই আমি সেটি সামনে না এনে যৌক্তিক একটি সামনে আনার চেষ্টা করেছি। এখানে অনেক দূর্বল পয়েন্ট থাকতে পারে, কোন ভুল কথাও থাকতে পারে, যা আলোচনার মাধ্যমে সংশোধন করা যাতে পারে… জাস্ট আমি আগের প্রচলিত মত কে প্রশ্ন (যদিও এটিই প্রথম নয়; এ বিষয়ে ঈসমাইল হোসেন শিরাজীরও একটি লিখা আছে যা এই ব্লগে পোস্ট আকারে দেয়া আছে) করেছি যাতে চিন্তার ক্ষেত্র তৈরী হয়। কারণ, একটি প্রচলিত কথা হচ্ছে- Confusion/ Questioning/ Problem is the mother of Invention / Reformation.

    Reply
  4. mazhar
    mazhar at |

    খুবই ভালো লেগেছে

    Reply
  5. আবু সুলাইমান
    আবু সুলাইমান at |

    ধন্যবাদ, মাঝহার ভাই।

    Reply
  6. mohammad mozammel hoque
    mohammad mozammel hoque at |

    great effort. its a thematic approach. can we publish it in CSCS?

    Reply
  7. mohammad mozammel hoque
    mohammad mozammel hoque at |

    apparent contradictions are the guide lines, not something like ‘the order’. we must understand the difference between the order and direction. thanks.

    Reply
  8. Abu Sulaiman
    Abu Sulaiman at |

    Yea, Sir. It can be Published in Either CSCS or anywhere else you think.

    Reply

Leave a Reply