10 Responses

  1. ABUSAIF
    ABUSAIF at |

    আপনার উদ্যোগ ভালো(), নিয়্যতের খবর শুনতে চাইনা, তবে পরিবেশনার বাচনভংগী অ-নে-ক পূরণো (তিন যুগেরও বেশী) ও পরিচিত, এ ছক থেকে বেরুতে না পারলে পন্ডশ্রম হতে পারে- আরো যা ক্ষতি হবার আশংকা আছে তা অব্যক্তই থাক… আল্লাহতায়ালাই ভালো জানেন, দোয়া করি

    “বেশী বেশী ধারণা করা থেকে বেঁচে থাকো, নিশ্চয়ই কিছু ধারণা গুণাহর পর্যায়ভুক্ত “

    Reply
    1. ABUSAIF
      ABUSAIF at |

      আসসালাম… সংগঠনের বাইরে থেকে সংস্কারের কথা বলছি- ওটা করতে গিয়ে কেউ সফল হয়েছেন এমনটা চোখে পড়েনা! বরং জ্বর সারাতে কুইনাইন খেয়ে এখন কুইনাইন সারানোর চিন্তায় অস্থির, কেউ তো সেটাও বাদ দিয়েছেন, আরো বেশী বৈপরীত্যের সাথে আপোষ করে আন্দোলনের মাঠে থাকতে হচ্ছে- এর চেয়ে তো জামায়াত-শিবিরে থেকেই অনেক বেশী রিফর্ম করতে পারতেন, যেমন কোন কোন শিবির নেতা এখন রিফর্ম করার চাবিটা হাতের নাগালে পেয়ে গেছেন!

      তাই আমি মনে করি, কষ্ট যতই হোক, রিফর্ম করার কাজটা বেরিয়ে গিয়ে করার চেয়ে ভেতরে থেকেই করাটা অনেক কম কঠিন! অ-নে-কেই সেটা করছেন বলে জানি/দেখি, শত আঘাত সয়েও তাঁরা বেরিয়ে যাননি- কারণ প্রাণপ্রিয় আদর্শের এ সংগঠন(গুলো)কে সেবা করেই সুস্থ্য করে তোলা সম্ভব- ত্যাগ করে নয়!

      মুখলিস মানুষের মুক্তচিন্তা ও কল্যানপ্রচেষ্টা কখনো বিফলে যায়না- কিন্তু অনুসৃত পন্থায় যদি গুল পয় তবে সুফল আসেনা- নেকনিয়্যতের জাযআ তো আল্লাহতায়ালার কাছে, মানুষ ওটা জানেওনা- তাই গোণেওনা- দৃশ্যমান কর্ম দিয়েই বিচার করা হয়!

      Reply
      1. ABUSAIF
        ABUSAIF at |

        শেষ প্যারায় সংশোধনীঃ. . . . (পড়ুন)- কিন্তু অনুসৃত পন্থায় যদি ভুল হয়….

        Reply
  2. আশরাফ আজীজ ইশরাক ফাহিম
    আশরাফ আজীজ ইশরাক ফাহিম at |

    @আবু সাইফ ভাই, ঠিক কোন ছকের কথা বলছেন আমি বুঝতে পারছি না। আমি শিবিরে থাকতেও এব্যাপারে অনেকের সাথে কথা বলেছি, অনেককে পরামর্শ দিয়েছি। কিন্তু ব্যাপারটা আসলে শিবিরের নিয়ন্ত্রনে নেই বলেই আমি মনে করি।

    Reply
  3. শাকিল মামুন
    শাকিল মামুন at |

    একাত্তরের ইতিহাস নিয়ে কাজ করবেন ভাই, এটা খুবই ভাল কথা। তবে আপনাকে একটা বিনা পয়সার কথা বলি। শুরুটা কখনোই বাঙালি লেখকদের বই দিয়ে করবেন না। চিন্তার গতি বিপথে যাওয়ার সম্ভাবনা শতকরা একশভাগ। তারচেয়ে আপনি বরং বাইরের লেখকদের কিছু বই দিয়ে শুরু করুন।
    আমেরিকান লেখক রিচার্ড এন্ড সিসনের লেখা একটা চমৎকার বই আছে মুক্তিযুদ্ধ নিয়ে। ওয়ার এন্ড সিসেশন। ভাল বই।
    আর একান্তই যদি বাঙালি লেখকদের পড়তে চান তবে রওনক জাহানের পাকিস্তান: ফেইলার ইন ন্যাশনাল ইন্টিগ্রেশন অথবা জিডব্লিউ চৌধুরীর দি লাস্ট ডেইস অব ইউনাইটেড পাকিস্তান দিয়ে শুরু করতে পারেন। সম্প্রতি প্রকাশিত শর্মিলা বসুর ডেড রেকনিং দিয়েও শুরু করতে পারেন।

    Reply
  4. Mazhar
    Mazhar at |

    একাত্তরের বিরোধিতা করা যে কারনে যোক্তিক ছিল তা জানা দরকার।
    শেখ মুজিব পাকিস্তান আন্দোলনের অন্যতম মুসলিম লীগার। গোলাম আজমদের চেয়েও শেখ মুজিবের পাকিস্তান প্রীতি ছিল বেশি। উনার অসমাপ্ত আত্মজীবনীতে উনি এমনও বলেছেন পাকিস্তান যদি না হয় পড়ালেখা করে কি লাভ? কারন ঐ সময়ে হিন্দু সাম্প্রদায়িকতা এমন ভয়াবহ ছিল উনাকেও পাকিস্তানের পক্ষে এ কথা বলতে হয়েছ। এমন ত্যাগ তিতিক্ষার বিনিময়ে সৃষ্টি করা পাকিস্তান উনি কেন ভাঙ্গবেন? যার ফলে ২৫শে মার্চে স্বাধীনতার ঘোষনা না দিয়ে আত্মসমর্পনকে শ্রেয় মনে করেছেন। আমাদের স্বাধীনতার জন্যও কাউকে যদি কৃতিত্ব দিতে হয় সে হল সিরাজুল আলম খান।

    Reply
    1. আশরাফ আজীজ ইশরাক ফাহিম
      আশরাফ আজীজ ইশরাক ফাহিম at |

      হুম। এই কাজটাই করতে হবে। আল বদর ছাত্রসংঘ করেছিল ১৪ ডিসেম্বর আল বদরের ঘটানো। গোলাম আযম-নিজামী-মুজাহিদ সবাই একাত্তরে ফিল্ড লেভেলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ছিলেন। এই ব্যাপারটা মেনে নিয়েই কাজ করতে হবে।

      হয় আমাদেরকে ইতিহাস নতুন করে লিখতে হবে, বামরা যেমন চোর-গুন্ডা মুক্তিযোদ্ধাদের হিরো বানিয়ে রেখেছে সেরকম আমাদেরও আমাদের সুশিক্ষিত ভদ্র সভ্য আল বদর বাহিনীকে হিরো হিসেবে চিত্রায়িত করতে হবে। অপরাধ আর অপরাধীর সংজ্ঞাই পাল্টে দিতে হবে। ইতিহাসকে দেখার নতুন দৃষ্টিকোন বের করতে হবে।

      এটা যদি সম্ভব না হয় তাহলে প্রচলিত ধারায় যেয়ে সত্যটা স্বীকার করে নিতে হবে। গোলাম আযম-নিজামী-মুজাহিদকে কালপ্রিট বলে মেনে নিতে হবে। এতে করে নিরপরাধ লোকগুলো অন্তত বেঁচে যাবে।

      আমি প্রথমভাবে কাজ করার পক্ষে।

      Reply
      1. Mazhar
        Mazhar at |

        ইবরাহীম হোসেনের “ফেলে আসা দিনগুলি” দিয়ে শুরু করেন।
        কিংবা visit http://www.storyofbangladesh.com/

        Reply
  5. razib
    razib at |

    মুক্তিযুদ্ধের ব্যবসা করুন অাওয়ামীলীগের মত,মুক্তিযুদ্ধ নিয়ে যে বিকৃতি ঘটেছে তা কেউই প্রকাশ করবে না।এদেশের সাধারন মানুষ যেভাবে মুক্তিযুদধ করেছে সরটা প্রচার না করে অন্য কিছু প্রচার করছে।তাই অামাদের মুক্তিযুদ্ধেরর বিকৃত ইতিহাস নিঢে লাফালাফি করার কিছুই নাই

    Reply

Leave a Reply