সফলতার শতভাগ গ্যারান্টিযুক্ত ‘পুঁজি’ কোনটি? আসুন উত্তরটা খুঁজে দেখি-

সফলতার শতভাগ গ্যারান্টিযুক্ত ‘পুঁজি’ কোনটি? আসুন উত্তরটা খুঁজে দেখি-

জীবনে সফলতার মুখ দেখতে কে না চায়? কার না স্বাধ হয় যে; তিনি জীবনে সফল হোন? কিন্তু সবাই কী সফলতা পায়? পায় না। কেন পায় না, সেবষয়টা আমরা কখনও গভীরভাবে ভেবে দেখেছি? আজ এ বিষয়টার জবাবই ভিন্ন আঙ্গিকে দেখবো ইনশাআল্লাহ।

জীবনে সফলতার জন্য কী দরকার হয়? শিক্ষা, প্রশিক্ষণ, মানসিকতা, প্রেরণা, প্রচেষ্টা, অর্থ। (Education, Support, Finance, Attitude, Training, Assistance) এসব কিছুরই দরকার হয়। কিন্তু সবাই কী একযোগে এসবের অধিকারী হতে পারে? দু:জনকভাবে তা পারে না। আমাদের চারিপাশে আমরা দেখতে পাই অনেকেরই অর্থ বিত্ত রয়েছে, রয়েছে সমাজের উঁচু উঁচু পদে বাবা-মামা-খালু’সহ প্রেরণা ও সহয়াতা দেবার মত অনেক সহায়ক শক্তি। তার পরেও তারা জীবনে সফলতা পান নি।

আবার অনেকের জীবনে এমন ঘটনাও আমরা দেখি, একেবারে কপর্দকশূন্য নি;স্ব অবস্থান থেকে উঠে এসেছেন, শিক্ষাটাও তেমন পান নি, কিন্তু তার পরেও জীবনে সফল হয়েছেন। সমাজ বদলে দিয়েছেন, বদলে দিয়েছেন বিশ্বটাকেও!

এরকম কেন হয়? শুধুই কি ভাগ্য? না, সেই সব লোকদের মধ্যে এমন কিছু ছিলো, যার কল্যাণে তারা জীবনে সফলতা পেয়েছেন? সফলতা পাবার একশত ভাগ সম্ভাবনা আছে এমন পুঁজি কোন টা?

আসুন সে পুঁজিটাকেই একটু খুঁজে দেখি।

উত্তরটা দেখার আগে অনুরোধ করবো ইংরেজি বর্ণমালার প্রতিটি অক্ষরের আক্ষরিক মানগুলো একবার দেখে নিন।

A B C D E F G H I

1 2 3 4 5 6 7 8 9

J K L M N O P Q R

10 11 12 13 14 15 16 17 18

S T U V W X Y Z

19 20 21 22 23 24 25 26

এটা দেখার পরে এবিার আসুন আমরা আসল উত্তরটা খুজে বের করার চেষ্টা করি। প্রথমেই আমরা দেখবো ‘ Support’ এর আক্ষরিক মান হলো ১২৫।

S U P P O R T

19 21 16 16 15 18 20

=125

‘Support’ দরকার বটে, তবে ব্যক্তির নিজের যদি আসল পূঁজি না থাকে, তা হলে যতই ‘ Support’ দেয়া হোক না কেন, সে সফলতা পাবে না। এটা সে কথারই ইংগিত দেয়। এর পরে আসুন দেখি ”Education এর কী অবস্থা।

E D U C A T I O N

5 4 21 3 1 20 9 15 14

=92

কে না জানে জীবনে সফলতা পেতে শিক্ষার কোনো বিকল্প নেই। কিন্তু অনেক শিক্ষিত লোককে বিফল হতে দেখার পাশাপাশি অনেক অশিক্ষতি লোককেও তো দেখি সফলতার পরাকাষ্ঠা দেখাতে। তা হলে বোঝা গেল, শিক্ষ পূজি বে, তবে আসল পূজি নয়। আসল পূঁজি অন্য কিছু। কী সেটা? আসুন আরও একটু দেখি। এর পরে আসলো; Training, এর মান হলো;

T R A I N I N G

20 18 1 9 14 9 14 7

= 92

নাহ, এটা না। একটা গুরুত্বপূর্ণ পুঁজি বটে, তবে আমরা তো খুঁজছি একশত ভাগ পূঁজি, যে না থাকলে সফলতার কোনো প্রশ্নই আসে না। আসতেই পারে না। কী সেটা ? তবে কি ‘Finance’? দেখা যাক, সেটাই কী না।

F I N A N C E

6 9 14 1 14 3 5

=52

জীবনে অর্থ দরকার বটে, কিন্তু সেটা সফলতার জন্য একশতভাগ গ্যান্টি দেবার সত পুঁজি নয়। তা হলে সেই মহার্ঘ উপাদানটি কী? হ্যাঁ বাবা- মামা, খালু-দুলাভাই এদের সাহায্য সহযোগীতা হতে পারে? হতে পারে কি না, আসুন সেটা ও দেখি

A S S I S T A N C E

1 19 19 9 19 20 1 14 3 5

=110

নাহ, এটা না! আমরা তো বরং দেখি অনেক পরিবারে বাবা মামা, দুলাভাই এদের সাহায্য সহেযাগীতার কারণে ছেলে মেয়েদের নিজস্ব স্বকীয়তার প্রস্ফুটন ঘটার পরিবর্তে সে অপরের উপরে এতটাই নির্ভরশীল হয়ে গড়ে উঠে যে জীবনে কোনো ক্ষেত্রেই তার সফলতা আসে না। কাজেই সেটাও না। তা হলে কী সেই মহার্ঘ জিনিস টি। সফলতার অব্যর্থ মহৌষধ?

জীবনে সফলতা পাওয়াটা নির্ভর করে আপনার নিজের দৃষ্টিভংগীর উপরে। আপনার মানসিক দৃড়তা, মনোবল আর আত্ববিশ্বাসের উপরে।

দৃষ্টিভংগীর ইংরেজী প্রতিশব্দ হলো ‘ Attitude’ । আসুন এর সংখ্যমান দেখে নেই।

A T T I T U D E

1 20 20 9 20 21 4 5

=100

হ্যাঁ, এটাই হলো সফলতার সেই পুঁজি, যা আপনাকে একশতভাগ নিশ্চয়তা দেবে সফলতার। এই Attitude ই পারে আপনার জীবন কে বদলে দিতে।

জীবন সন্মন্ধ্যে হতাশ আপনি? নিজের Attitude টা, দৃষ্টিবংগীটা বদলে নিন। দেখবেন জীবনের গতীপথই বদলে যাবে!

ইসলাম কিন্তু মানুষকে সবার আগে নিজের দৃষ্টিভংগী বদলাতে বলে। কুরআন মানুষকে সর্বাগ্রে নিজের দৃষ্টিভংগী বদলে নেবার দাওয়াত দেয়। বিশ্বাস না হয়, রআল কুরআন একবার ভালো করে বুঝে বুঝে পড়ে দেখে নিন। আমি নিশ্চিত, আাপনি আপনার দৃষ্টিভংগী বদলাতে বাধ্য হবেন।

One Response

  1. abu Sulaiman
    abu Sulaiman at |

    কিন্তু, দৃষ্টিভংগি কেমন হবে, কোন দিকে পরিবর্তন করতে হবে, তা তো বলা হয়নি। আশা করি, পরের পোস্টে উল্লেখ করবেন।

    Reply

Leave a Reply