বই পরিচিতিঃ Introducing Fetullah Gulen to Bengal and Beyond

লিখেছেন আবু সুলাইমানঃ

লেখকপরিচিতি:

ড. মাইমুল আহসান খান, বাংলাদেশী । প্রফেসর, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় । তিনি ইতোপূর্বে ঢাবি’র আইন বিভাগ এবং ইসলামি বিশ্ববিদ্যালয়, গাজীপুর এর আইন ও শরিয়া বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি দেশী ও বিদেশী অনেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার কাজ করেন। দেশের বাইরে তিনি University of Illinois (1998-2002), University of California-Davis and Berkley (2002-06), University of California এবং রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার কাজ করেন। তিনি এ পর্যন্ত প্রায় এক ডজন এর বেশি বই লিখেন ।

তিনি বাংলাদেশের একমাত্র লেখক ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক যাঁর সকল বই ইসলাম ও মুসলিম সংস্কৃতির আংঙ্গিকে লেখা এবং সমগ্র মানবতার কল্যাণাশ্রয়ী। সমকালীন বিশ্বে ইসলাম এর এক অনন্য ও সামগ্রিক ব্যাখ্যাদানকারি ফেতুল্লাহ গুলেন এবং তাঁর গুলেন মুভমেন্ট (হিজমেত) এর উপর ড. মাইমুল আহসান খান বাংলাদেশের একমাত্র এাডেমিক রিসোর্স ।

ফেতুল্লাহ গুলেন এবং তাঁর গুলেন মুভমেন্ট (হিজমেত) বিষয়ক ড. মাইমুল আহসান খান এর লেখা ২টি বই প্রকাশিত হয়েছে। একটি হচ্ছে Introducing Fetullah Gulen to Bengal and Beyond এবং অন্যটি হচ্ছে The vision & Impact of Gulen Movement-A new Paradigm for Social Activism । ২য় বইটি চমৎকার ও আন্তর্জাতিক মানসম্পন্ন বই। বইটিতে তিনি ইসলামের কিছু মৌলিক ও জটিল বিষয়ের অসাধারণ দার্শনিক ব্যাখ্যা উপস্থাপন করে নিজেকে এক অনন্য উচ্চতায় উন্নীত করেছেন। ১ম বই Introducing Fetullah Gulen to Bengal and Beyond নিয়েই আজকে আমাদের বই পরিচিতির এই আসর।

প্রকাশকাল: ফেব্রুয়ারি, ২০১০ ।

প্রকাশক: দ্যা নাহার লাইট ফাউন্ডেইশন।

পাঠ পরিচিতি:

বইটির মোট পৃষ্টাসংখ্যা-১২০ (৬০ পৃষ্টা বাংলা ও ৬০ পৃষ্টা ইংরেজী)
ভাষা: বাংলা ও ইংরেজী । একই বিষয় উভয়ই ভাষায় লেখা হয়েছে।

অধ্যায়: ০৩ টি হচ্ছে: (১) ভূমিকার পরিবর্তে, (২) তুর্কি ধর্মচর্চায় সর্বজনীনতার বহি:প্রকাশ: গুলেনের দৃষ্টান্ত, (গুলেনের দৃষ্টিতে সকলের জন্য সামাজিক শান্তি ও প্রগতি)

বিষয়বস্তু: ফেতুল্লাহ গুলেন পরিচিতি, তাঁর গুলেন মুভমেন্ট (হিজমেত) পরিচিতি, জীবন ও ইসলাম সম্পর্কিত গুরুত্বপূর্ন কিছু বিষয়ে গুলেনের অসাধারণ দৃষ্টিভঙ্গি।

বই থেকে কিছু উদ্ধৃতি:

আজ তুরস্ক ও এর বাইরে গুলেন কোন ব্যক্তির নাম নয়। এই নামটি আজ হয়ে উঠেছে একটি সামাজিক আন্দোলনের প্রতীক, যা নিজেকে সব ধরনের রাজনৈতিক বিতর্ক থেকে দূরে রাখার ব্যাপার কঠোরভাবে যত্নশীল। এ অধ্যায়ে আমরা গুলেনের সামাজিক ও আধ্যাত্মিক আন্দোলনের বিভিন্ন দিক নিয়ে বিচার-বিশ্লেষণ করবো যাতে চলমান সাংঘর্ষিক অবস্থা সম্পর্কে আমরা সঠিক দিক-নির্দেশনা পাই। বহু সংঘর্ষের মূল কারণ ধর্মীয় বিষয় বলে মনে হলেও আসলে কিন্তু রাজনৈতিক ও বৈষয়িক কারনেই আমাদের চারপাশে চরছে দানবীয় সব কর্মকান্ড । দানবীয় ঐসব ঘটনাপ্রবাহ সম্পর্কে গুলেনের অন্তর্দৃষ্টি গভীরভাবে জানা ও বোঝাই হবে এ অধ্যায়ের মূল উদ্দেশ্য (সারসংক্ষেপ- ২য় অধ্যায়-পৃষ্টা: ৭৯)

শেষ কথা:

এমনি আরো অসংখ্য আই-ওপেনিং, গভীর অন্তর্দৃষ্টি সম্পন্ন চিন্তার খোরাক রয়েছে বইটির পাতায় পাতায়। বইটি ইসলাম-পন্থী সংগঠনের সকলের জন্য, বিশেষ করে বাংলাদেশের ইসলাম-পন্থী তরুণ বুদ্ধিমন্ত- যারা রাজনৈতিক দূর্বৃত্তায়ন ও ঘচঘচানির করুণ দশা দেখে ষোল কোটি মানুষের মুক্তির চিন্তায় ঘর্মাক্ত, ক্লান্ত ও নির্ঘুম সময় কাটাচ্ছেন তাদের জন্য অপরিহার্য।

সময়-সূযোগ করে মুসলিম-পুনর্জাগরণী আন্দোলনের কর্মীরা (যারা পড়েননি) বইটি পড়বেন, জানবেন ও আলোকিত হবেন এবং ইসলামপন্থী আন্দোলন পরিচালনায় পথের দিশা দিবেন এই প্রত্যাশায়….

বিষয়: বিবিধ

নাম: Introducing Fetullah Gulen to Bengal and Beyond

মূল: Dr. Maimul Ahsan Khan
অনুবাদ: ড. মাইমুল আহসান খান
দাম: ১০০ টাকা (লিখিত) ।

তবে নীলক্ষেত কিংবা চারুকলার আশেপাশে পুরানো বই ৩০-৪০ টাকায় পাওয়া যেতে পারে।

Leave a Reply