মুফাসসির কুল শিরোমণি, মুহাম্মেদ আলী সাবুনী

পৃথিবীতে বর্তমান সময়ে যে কয়জন প্রখ্যাত আলেম আছেন তাঁদের অন্যতম একজন হলেন মুহাম্মেদ আলী সাবুনি। তার লেখা বিখ্যাত তাফসীর “সাফওয়াতুত তাফাসির” পৃথিবীতে আলোচিত একটি তাফসীর। তিনি তার এই তাফসীরকে সাবলীল এবং সহজ আরবী দিয়ে এমন ভাবে সাজিয়েছেন যে, যে কোন কোরআন প্রেমিকেরই পিপাসা মেটাতে পারে। তিনি তার এই তাফসীরে প্রায় সকল নিয়ম কানুনই অনুসরণ করেছেন। তিনি গতানুগতিক ভাবে এই তাফসীর লিখেননি। কোরআনের যে মূল উদ্দেশ্য হল মানব জাতিকে অন্ধকার থেকে বের করে আলোর পথে নিয়ে আসা এই বিষয়টিকে তিনি গুরত্ত্বের সাথে বিবেচনা করেছেন। এই কোরআনকে প্রতিষ্ঠা করার জন্য যারা আজীবন সংগ্রাম করেছেন তাঁদের উদ্ধৃতিকে ব্যাবহার করেছেন। বিশেষ করে তাফসীরের শুরুতেই এই শতাব্দীর মুজাদ্দিদ, ইসলামী আন্দোলনের সিপাহ সালার, যিনি দিক ভ্রান্ত মানবতাকে সংগ্রামের পথ দেখিয়েছেন সেই হাসান আল বান্নার লেখা সুরা ফাতিহার উপর লেখা দিয়ে। সমগ্র তাফসীর টিকেই যেন তিনি মনি মুক্তা দিয়ে সাজিয়েছেন।
safvetuttefasir-3-cilt-takim-kitap-kitabi-muhammed-ali-essabuni-1-1

এই মহান মুফাসসির ১৯৩০ সালে সিরিয়ার জ্ঞান-বিজ্ঞান নগরী বলে খ্যাত হালেপ (আল্লেপ) এ জন্মগ্রহণ করেন। তার পিতাও ছিলেন একজন বড় মাপের আলেম। কোরআন, ফারায়েজ এবং আরবী ভাষা তার পিতার কাছ থেকেই শিখেন। তিনি ১৯৫২ সালে আলআজহার বিশ্ববিদ্যালয় থেকে শরিয়ার বিভাগ থেকে স্নাতক শেষ করেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে আল আলিয়া (ডক্টরেট) ডিগ্রী অর্জন করেন। এর পর তিনি সৌদি আরবের বিখ্যাত বিশ্ববিদ্যালয় উম্মুল কুরাতে শিক্ষকতা করেন। বলা হয়ে থাকে যে, আজ উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে যত শিক্ষক আছেন সকলেই তার ছাত্র।এখন তিনি তুরস্কের ইয়লভা নগরীতে অবস্থান করে সেখান থেকেই তার আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
মুহাম্মেদ আলী সাবুনি শুধুমাত্র একজন লেখকই নন তিনি একজন সুবক্তাও। তারা ভাষা এত শুদ্ধ আর সুমিষ্ট যে, এমন সুন্দর আলোচক খুঁজে পাওয়া দুস্কর। সহজ আরবী এবং সাবলীল উপস্থাপনা সহজেই দর্শকের মন কেড়ে নেয়।
তার লিখিত কিছু গ্রন্থ হল
1. المواريث في الشريعة الإسلامية علي ضوء الكتاب والسنة
2. النبوة والأنبياء
3. التبيان في علوم القرآن
4. روائع البيان في تفسير ايات الأحكام
5. من كنوز السنة
6. مختصر تفسير ابن كسير
7. صفوة التفاسير
8. ايجاز البيان في سور القران
9. شبهات و اباطيل حول تعدد زوجات الرسول
10. رسالة الصلاة
11. الزواج الاسلامي المبكر سعادة و حصانه
12. حركة الأرض ودورانها حقيقة علمية اثبتها القران
সহ বিভিন্ন বিষয়ে প্রায় অর্ধ শতের বেশী মূল্যবান গ্রন্থ তিনি রচনা করেছেন।
ইউটিউবেও তার তাফসীর সমুহ রয়েছে।

Leave a Reply